অধ্যক্ষের বাণী

অধ্যক্ষের বাণী

সেন্ট মেরীস গার্লস হাইস্কুল এন্ড কলেজ থেকে সবাইকে জানাচ্ছি প্রাণঢালা শুভেচ্ছা। ডিজিটাল বাংলাদেশ গড়া এবং অত্র প্রতিষ্ঠানের মিক্ষা কার্যক্রমকে আরো সহজ ও সুখকর করার উদ্দেশ্যে সেন্ট মেরীস গার্লস হাইস্কুল এন্ড কলেজ তৈরী করেছে এ ওয়েবসাইট। আজ ঘরে বসেই অভিভাবক ছাত্র-ছাত্রী, বিজ্ঞ ও প্রাজ্ঞ সুধীজন প্রতিষ্ঠানের যাবতীয় বিষয় জানতে পারবেন, সুচিন্তিত মতামত জানাতে পারবেন, সর্বোপরি পরামর্শ দিয়ে সবার মঙ্গল সাধন করার সুযোগ পাবেন।

অত্র প্রতিষ্ঠানটি ১৯৪১ খ্রীষ্টবর্ষের ৮ জানুয়ারী শিক্ষারআলো থেকে বঞ্চিত, কুসংস্কারাচ্ছন্ন, ধর্মীয় গোড়ামী ও সামাজিক রীতি-নীতির বেড়াজালে বন্দী নারীদের মাঝে শিক্ষারআলো জ্বালিয়ে দিয়ে নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার মহৎ উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়। তৎকালীন ঢাকা মহাধর্মপ্রদেশের মহামান্য আর্চবিশপ তিমথি জন ক্রাউলী সিএসসি এবং সিস্টার আগষ্টিন মারী সিএসসি-র সুদূর প্রসারী চিন্তা-ভাবনা ও অক্লান্ত পরিশ্রমের ফসল এই বিদ্যাপীঠ। বর্তমানে এটি এসএমআরএ সংঘের সিস্টারদের দ্বারা পরিচালিত হচ্ছে। হাঁটি হাঁটি পা পা করে প্রতিষ্ঠানটি পচাত্তুর বছর পার করেছে। এই সুর্দীঘ পচাত্তুর বছরে এটি সুনিপুনভাবে, অত্যন্ত দৃড়তাও সুনামের সাথে অগণিত ছাত্রীর মাঝে শিক্ষারআলো ছড়িয়ে দিয়েছে। প্রতিটি ছাত্রীকে শৃংখলাবোধ, দায়িত্ব ও কর্তব্যবোধে উদীপ্ত করে জীবনে সফলতা আনয়নের দিক নির্দেশনা দিয়ে গড়ে তুলছে এই প্রতিষ্ঠান।

সেন্ট মেরীস গার্লস হাইস্কুল এন্ড কলেজ পুথিগত শিক্ষারপাশাপশি অন্যান্য সহকার্যক্রম চালিয়ে যাচ্ছে। গার্ল গাইড, পুষ্প সংঘ, ওয়াই. সি. এস, ওয়াই. এস.এম. ইত্যাদি বিভিন্ন সংঘ সমিতি ও প্রতিযোগিতার মাধ্যমে নৈতিক জ্ঞান ও প্রতিভা বিকাশের সুযোগ করে দিচ্ছে। বিভিন্ন দিবস উদ্‌যাপনের মাধ্যমে প্রতিভা বিকাশের অনেক সুযোগ অত্র প্রতিষ্ঠানের ছাত্রীদের রয়েছে। অত্র প্রতিষ্ঠানের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল সন্ত্মোষজনক। এসব পরীক্ষায়শতভাগ সাফল্যের গৌরব অর্জন, টেলেন্টপুল বৃত্তি, সাধারণ বৃত্তি পেয়ে প্রতিষ্ঠানটি দিন দিন উন্নতির শিখরে উঠে যাচ্ছে। গ্রাম্য এলাকার জন্যে এটি একটি বড় অর্জণ। কালীগঞ্জ উপজেলার মধ্যে এটি শ্রেষ্ঠত্বের গৌরব অর্জণ করতে সমর্থ হয়েছে।

আনন্দের বিষয় হলো প্রতিষ্ঠানটি ২০১৪ খ্রীষ্টবর্ষে কলেজে উন্নীত হয়েছে। কলেজ শাখার বর্তমান ছাত্রীসংখ্যা ১৮২ জন। বিজ্ঞ প্রভাষকদের দ্বারা বিশেষ যত্নসহকারে পাঠদানের কাজ পরিচালিত হচ্ছে। প্রতিমাসেই রয়েছে মাসিক পরীক্ষাও বিশেষ যত্ন।

প্রিয় সেন্ট মেরীস যে প্রদীপ প্রজ্জ্বলন করে দিচ্ছে প্রতিটি ছাত্রীর জীবনে তার প্রদীপ্ত শিখায় প্রদীপ্ত হোক প্রতিটি আঙ্গিনা, প্রতিটি সমাজ, প্রতিটি দেশ, সবশেষে সারা বিশ্ব। এ ওয়েবসাইট সবাই ব্যবহার করে এর সেবা গ্রহণ করম্নন এ কামনায়, সবাইকে পুনরায় শুভেচ্ছা জানিয়ে, সবার মঙ্গল যাচনা করে শেষ করছি। সবাই ভাল থাকুন, উজ্জ্বল হোক আপনাদের জীবন, সফলতা লাভ করম্নন প্রতিটি পদক্ষেপে।

সি: বীনা খ্রীষ্টিনা রোজারিও

            অধ্যক্ষ

সেন্ট মেরীস গার্লস হাইস্কুল এন্ড কলেজ।